মিয়ানমারে সভ্যতা বিবর্জিত হত্যাকাণ্ড বন্ধের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সংঘনায়ক, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি ও বিশ্ব বৌদ্ধ ভ্রাতৃ সংঘের সহ-সভাপতি শুদ্ধানন্দ মহাথেরো   |  মিয়ানমারের সেনাবাহিনীর ওপর অবরোধ ও অস্ত্র নিষেধাজ্ঞা আরোপে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ   |  

বৃষ্টিতে ড্র ঢাকা টেস্ট

সিরিজের একটা নিষ্পত্তির জন্য মুখিয়ে ছিল দুই দল। কিন্তু বৃষ্টির বাধায় ধুয়ে মুছে গেল ঢাকা টেস্টের পঞ্চম ও শেষ দিনের সব রোমাঞ্চ-নাটকীয়তা। বাংলাদেশ-নিউ জিল্যান্ড সিরিজের প্রথম টেস্টের পর ঢাকায় দ্বিতীয় টেস্টও ড্রয়ের মুখ দেখলো।

দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ হল সমতায়। নিউ জিল্যান্ডের বিপক্ষে এটাই বাংলাদেশের প্রথম সিরিজ ড্র। আগের পাঁচটি সিরিজ জিতেছিল নিউ জিল্যান্ড।

মিরপুরে শের-ই-বাংলা জাতীয় ... বিস্তারিত »

‘বিশ্বকাপে নেইমারই ব্রাজিলের বাজি’

চলতি বছর ঘরের মাঠে ফিফা কনফেডারেশন কাপ নেইমারের জন্য একটা বড় পরীক্ষা ছিল। সেই পরীক্ষায় ‘জিপিএ গোল্ডেন ফাইভ’ পেয়েই উত্তীর্ণ ব্রাজিলিয়ান মেগাস্টার। ফাইনালে বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন ব্রাজিল, আর টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নেইমার। তারপরই নেইমারের স্যান্টোস ছেড়ে বার্সেলোনায় যোগদান। এবার ইউরোপে নিজেকে প্রমাণ করে আগামী বছর ঘরের মাঠে বিশ্বকাপই ২১ বছর বয়সী এ তারকার সবচেয়ে ... বিস্তারিত »

‘ড্রাগসের সঙ্গে আপস নয়’

স্প্রিন্ট জগতে যখন নামি-দামি তারকাদের ডোপপাপের খবর বেরোয় তখন চমকে উঠতে হয় বৈকি! এই তো সেদিন ডোপপাপে ধরা পড়ে মস্কোয় বিশ্ব অ্যাথলেটিক্সেই অংশ নিতে পারেননি যুক্তরাষ্ট্রের টাইসন গে এবং জ্যামাইকার আসাফা পাওয়েল। অ্যাথলেটিক্সের এমন মেঘে ঢাকা কালো দিনে সূর্যের আলো ছড়াচ্ছেন একজনই-তিনি উসাইন বোল্ট। ১০০, ২০০ এবং ৪০০ মিটার রিলেতে যিনি এ সময়ের একচ্ছত্র সম্রাট। তিনটিতেই ... বিস্তারিত »

প্রথম ওয়ানডেতে সালমাদের হার

দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল স্বাগতিকদের কাছে প্রথম ওয়ানডেতে ৬ উইকেটে হেরে গেছে। বেনোনির উইলমুর পার্কে টসে হেরে ব্যাট করতে নামা বাংলাদেশ দল ৫০ ওভারে ৮ উইকেটে ১৪৯ রান করে। অন্যতম ওপেনার ফারজানা হক দলের হয়ে সর্বোচ্চ ৬৩ রান করেন। অধিনায়ক সালমা খাতুন করেন ২৬ রান। এছাড়া আয়েশা রহমান ১৩, লতা মণ্ডল ১৭ এবং ...

মেসি-রোনালদো দ্বৈরথ মানেই ম্যাজিক

ব্যাপারটা শচীন বনাম লারার লড়াইয়ের মতোই দাঁড়িয়ে গেছে। কে সেরা-লারা নাকি শচীন। এ প্রশ্নে রায় এখনও ঝুলে আছে। ফুটবলেও এমন একটা অমীমাংসিত লড়াই রয়েছে। পেলে বনাম ম্যারাডোনা। তবে এ দুটো লড়াই এখন ক্রীড়ামোদীদের তেমন উদ্বেলিত করে না। কারণ লারা অবসর নিয়েছেন অনেক আগেই। আর শচীনও ক্যারিয়ারের শেষ প্রান্তে। আর পেলে-ম্যারাডোনার লড়াই তো এখন শুধুই কাগজে-কলমে। তাই ... বিস্তারিত »

টোট্টির নতুন চুক্তি

নিজ শহরের ক্লাব রোমার সঙ্গে আরও দু’বছরের নতুন চুক্তি করলেন স্ট্রাইকার ফ্রান্সেসকো টোট্টি। চলতি মৌসুমেই বর্তমান চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ৩৬ বছর বয়সী এ তারকার। নতুন চুক্তি অনুযায়ী ২০১৬ সাল পর্যন্ত রোমার জার্সি পরবেন টোট্টি। এ থেকে বলা যায়, রোমাতেই ফুটবল ক্যারিয়ারের সমাপ্তি হতে যাচ্ছে ইতালিয়ান এ তারকার। ১৯৯২ সালে রোমায় অভিষেক হয়েছিল টোট্টির। ... বিস্তারিত »

ছক সাজিয়ে চিঠি ছেড়েছে বিসিবি!

বিসিবির নির্বাচনে কাউন্সিলরশিপ নিয়ে বেচাকেনা হচ্ছে। এ বেচাকেনায় বিপুল পরিমাণ টাকাকড়ি হাতবদল হচ্ছে। আর এটাই প্রমাণ করছে বিসিবির নির্বাচনে মনোনয়ন প্রক্রিয়া মোটেও গঠনতান্ত্রিক মোতাবেক হচ্ছে না। কাউন্সিলরশিপ চেয়ে বিসিবি যে চিঠি ছেড়েছে তাতে অনেক ভুলভ্রান্তি রয়েছে। প্রথমত কাউন্সিলরের নাম জমা দেওয়ার জন্য যে সময় দেওয়া হয়েছে সেটা খুবই সামান্য। দ্বিতীয়ত বিসিবির প্রদত্ত নির্দিষ্ট একটা ফরমের মধ্যে ... বিস্তারিত »

এবার মেসির হ্যাটট্রিকে দুরন্ত বার্সা

মেসি-রোনালদো দ্বৈরথ বলে কথা! মাত্র ২৪ ঘণ্টা আগে তুর্কি জায়ান্ট গালাতাসারের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। চিরপ্রতিদ্বন্দ্বী হ্যাটট্রিক করেছেন, মেসি তো আর হাত-পা গুটিয়ে বসে থাকার পাত্র নন। বসেও থাকেননি। এক দিন পরই রোনালদোর হ্যাটট্রিকের জবাব দিয়েছেন এবং তা হ্যাটট্রিক করেই।
বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে আয়াক্সকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে বার্সেলোনা। আর ... বিস্তারিত »

চেলসি ও বরুশিয়ার হতাশার রাত

গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম পর্ব থেকে বিদায় নিয়ে বাজে একটা রেকর্ড গড়েছিল চেলসি। -এবার?
না, এবার এখনও সেই হিসাব কষার সময় আসেনি। তবে বুধবার নিজ মাঠে সুইস দল বাসেলের কাছে ২-১ গোলে যেভাবে হেরে যেতে হয়েছে তাতে প্রথম পর্ব থেকে বিদায়ের প্রশ্ন উঠেই যাচ্ছে। দিন কয়েক আগে ইংলিশ লিগে এভারটনের মতো দলের কাছে ধরাশায়ী হতে হয়েছে ... বিস্তারিত »

ফুটবলারদের তীর ট্রেনারের দিকে

দ্বিতীয় দিনে কাল জাতীয় দলের চারজন খেলোয়াড় এলেন। একে একে সবাই নিজেদের জবানবন্দি দিয়ে গেলেন তদন্ত কমিটির সামনে। ওখানে যা বলেছেন তার অনেকটাই পরবর্তী সময়ে মিডিয়ার সামনে এসে বলতে কার্পণ্য করেননি মামুনুল-ওয়ালী-মিশু ও এমিলি।
আগের দিন যেমন ট্রেনার জামালি খেলোয়াড়দের ওপর অনেকটা দোষ চাপিয়েছিলেন, কাল ঠিক উল্টোটি হল। খেলোয়াড়দের বড় অংশই এবার তার সমালোচনায় পঞ্চমুখ। তার ফিটনেস ... বিস্তারিত »

খেলা

বৃষ্টিতে ড্র ঢাকা টেস্ট

সিরিজের একটা নিষ্পত্তির জন্য মুখিয়ে ছিল দুই দল। কিন্তু বৃষ্টির বাধায় ধুয়ে মুছে গেল ঢাকা টেস্টের ...

‘বিশ্বকাপে নেইমারই ব্রাজিলের বাজি’

চলতি বছর ঘরের মাঠে ফিফা কনফেডারেশন কাপ নেইমারের জন্য একটা বড় পরীক্ষা ছিল। সেই পরীক্ষায় ‘জিপিএ ...