মিয়ানমারে সভ্যতা বিবর্জিত হত্যাকাণ্ড বন্ধের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সংঘনায়ক, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি ও বিশ্ব বৌদ্ধ ভ্রাতৃ সংঘের সহ-সভাপতি শুদ্ধানন্দ মহাথেরো   |  মিয়ানমারের সেনাবাহিনীর ওপর অবরোধ ও অস্ত্র নিষেধাজ্ঞা আরোপে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ   |  

প্রথম আলো > রোহিঙ্গা নির্যাতনে জোলির উদ্বেগ

অ্যাঞ্জেলিনা জোলিমিয়ানমারের রোহিঙ্গাদের হত্যা ও তাদের ওপর নির্যাতন বন্ধ করার জন্য দেশটির ক্ষমতাসীন দলের প্রধান ও নোবেল শান্তি পুরস্কারজয়ী অং সান সু চিকে আহ্বান জানিয়েছেন হলিউড তারকা অ্যাঞ্জেলিনা জোলি। তিনি রোহিঙ্গা মুসলমানদের হত্যা এবং তাদের ওপর অত্যাচারের নিন্দা জানিয়েছেন। গতকাল রোববার জার্মান সাপ্তাহিক ওয়ার্ল্ড অন সানডের সঙ্গে আলাপকালে তিনি এই উদ্বেগ প্রকাশ করেন। জাতিসংঘের শরণার্থীবিষয়ক শুভেচ্ছাদূত ... বিস্তারিত »

এই আমাদের বাংলাদেশ!

আর্ন্তজাতিক ভূ-রাজনীতির জটিল হিসাব নিকাশ বুঝিনা। বুঝতে চাইও না। দেশের রাজনীতির কথামালাও ইদানীং  আকৃষ্ট করেনা। তবে কাল সংসদে প্রধানমন্ত্রীর বক্তৃতা শুনেছি। শুনেছি আজও। দেখছি এই ছবিটিও। গর্বহচ্ছে এই ভেবে, এটাই আমার বাংলাদেশ। অর্থ, শক্তি অনেক কিছুই হয়তো নেই আমাদের। কিন্তু আমাদের যা আছে মানবিকতা, বিশ্বের শক্তিধর দেশগুলোরও তা নেই।  
একাত্তুরে নিরস্ত্র বাঙালির ওপর পাকিস্তানি বাহিনীর নির্মম ... বিস্তারিত »

বাংলা ট্রিবিউন > সু চিকে মহাথেরো

মিয়ানমারে সভ্যতা বিবর্জিত হত্যাকাণ্ড বন্ধের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বৌদ্ধ ভিক্ষু মহাসভার সংঘনায়ক, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি ও বিশ্ব বৌদ্ধ ভ্রাতৃ সংঘের সহ-সভাপতি শুদ্ধানন্দ মহাথেরো। মিয়ানমারের ক্ষমতাসীন দলের প্রধান নেতা, শান্তিতে নোবেলজয়ী অং সান সু চি’র উদ্দেশে তিনি বলেন, ‘আপনি শান্তির জন্য নোবেল নিয়েছেন, এখন চলমান এই সংকটের শান্তিপূর্ণ সমাধান করুন।’

রবিবার (১৭ সেপ্টেম্বর) বাংলা ট্রিবিউনকে ... বিস্তারিত »

গল্পটা অন্যরকম

এক বছর বিরতির পর অভিনয়ে ফিরেই ব্যস্ত ফারহানা মিলি। গিয়াস উদ্দিন সেলিম পরিচালিত মনপুরা ছবিতে ফারাহানা মিলির সঙ্গে কাজ করেছিলেন জনপ্রিয় নাট্যাভিনেতা মনির খান শিমুল। এরপর একই পরিচালকের নির্দেশনায় একটি নাটকেও তারা দু’জন জুটিবদ্ধ হয়ে অভিনয় করেছিলেন। তবে টেলিফিল্মে তারা দু’জন জুটিবদ্ধ হয়ে কখনও অভিনয় করেননি। এবারই প্রথম শিমুল ও ফারহানা মিলি জুটিবদ্ধ হয়ে অভিনয় করছেন ... বিস্তারিত »

খেলা

বৃষ্টিতে ড্র ঢাকা টেস্ট

সিরিজের একটা নিষ্পত্তির জন্য মুখিয়ে ছিল দুই দল। কিন্তু বৃষ্টির বাধায় ধুয়ে মুছে গেল ঢাকা টেস্টের ...

‘বিশ্বকাপে নেইমারই ব্রাজিলের বাজি’

চলতি বছর ঘরের মাঠে ফিফা কনফেডারেশন কাপ নেইমারের জন্য একটা বড় পরীক্ষা ছিল। সেই পরীক্ষায় ‘জিপিএ ...