বৃষ্টিতে ড্র ঢাকা টেস্ট

1382697408_ban-nz second test 00.jpg

সিরিজের একটা নিষ্পত্তির জন্য মুখিয়ে ছিল দুই দল। কিন্তু বৃষ্টির বাধায় ধুয়ে মুছে গেল ঢাকা টেস্টের পঞ্চম ও শেষ দিনের সব রোমাঞ্চ-নাটকীয়তা। বাংলাদেশ-নিউ জিল্যান্ড সিরিজের প্রথম টেস্টের পর ঢাকায় দ্বিতীয় টেস্টও ড্রয়ের মুখ দেখলো।

দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ হল সমতায়। নিউ জিল্যান্ডের বিপক্ষে এটাই বাংলাদেশের প্রথম সিরিজ ড্র। আগের পাঁচটি সিরিজ জিতেছিল নিউ জিল্যান্ড।

মিরপুরে শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে টেস্টের প্রথম ও দ্বিতীয় দিনের শেষ সেশন বৃষ্টির বাধায় বাতিল হয়েছিল। পরের দুই দিন বৃষ্টি নাথাকায় নিষ্পত্তির একটা সম্ভাবনা তৈরি হয়। কিন্তু শুক্রবার পঞ্চম দিন কোনো বল মাঠে না গড়ানোয় খানিকটা হতাশা নিয়েই সিরিজ শেষ হল দুই দলের।

সাড়ে নয়টায় আম্পায়াররা প্রথম মাঠ পরিদর্শনে যান। বেলা ১০টায় আবার পরিদর্শনের পর সাড়ে দশটায় খেলা শুরুর সিদ্ধান্ত হয়। তবে এ সিদ্ধান্তের পর আবার বৃষ্টি শুরু শুরু হওয়ায় আবার পিচ ঢেকে ফেলা হয়। বিরামহীন গুড়ি গুড়ি বৃষ্টির মধ্যে বেলা দুইটার পরপরই দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করেন দুই আম্পায়ার।

ড্র হওয়া এই ম্যাচটিতেও ক্ষণে ক্ষণে পাল্টেছে ম্যাচের রঙ। টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৩ উইকেটে ২০৮ রানের স্বস্তিকর জায়গা থেকে ২৮২ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। ক্যারিয়ারের প্রথমবারের মতো ৫ উইকেট নেন নিউ জিল্যান্ডের বাঁহাতি পেসার নিল ওয়াগনার।

জবাবে এই সিরিজেই অভিষিক্ত কোরি অ্যান্ডারসনের প্রথম শতকে ৪৩৭ রান করে নিউ জিল্যান্ড। দশমবারের মতো সাকিব আল হাসানের ৫ উইকেট প্রাপ্তির পরও ১৫৫ রানের লিড নেয় অতিথিরা।

দ্বিতীয় ইনিংসের শুরুতে দুই উইকেট হারালেও মুমিনুল হকের টানা দ্বিতীয় টেস্টে শতক ও দ্বিতীয় ইনিংসেও তামিম ইকবালের অর্ধশতকে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। চতুর্থ দিনের খেলা শেষ হওয়ার পর ৭ উইকেট হাতে নিয়ে ১১৪ রানে এগিয়ে ছিল স্বাগতিকরা।

এ নিয়ে টানা দ্বিতীয় সিরিজ ড্র করলো বাংলাদেশ। এর আগে গত এপ্রিলে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ শেষ হয় ১-১ সমতায়।

সব মিলিয়ে ৮১ টেস্ট খেলা বাংলাদেশের এটি দশম ড্র; আর নিউ জিল্যান্ডের বিপক্ষে এগারো টেস্টে তৃতীয় ড্র।

এই সিরিজ ড্রয়ে বাংলাদেশের টেস্টে রেটিং পয়েন্ট বাড়লেও নিউ জিল্যান্ডের কপাল পুড়বে। র‌্যাঙ্কিংয়ে অনেক পিছিয়ে থাকা দলের সঙ্গে সিরিজ ড্র করায় কমবে তাদের রেটিং পয়েন্ট।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ২৮২ (তামিম ৯৫, মমিনুল ৪৭, মার্শাল ৪১; ওয়াগনার ৫/৬৪, সোধি ৩/৫৯) ও ২৬৯/৩ (তামিম ৭০, এনামুল ২২, মার্শাল ৯, মমিনুল ১২৬*, সাকিব ৩২*; ওয়াগনার ২/৫২, উইলিয়ামসন ১/৪৪)

নিউ জিল্যান্ড: ৪৩৭ (ফুলটন ১৪, রাদারফোর্ড ১৩, উইলিয়ামসন ৬২, টেইলর ৫৩, ম্যাককালাম ১১, অ্যান্ডারসন ১১৬, ওয়াটলিং ৭০, ব্রেসওয়েল ১৭, ওয়াগনার ৮, সোধি ৫৮, বোল্ট ৪; সাকিব ৫/১০৩, রাজ্জাক ২/৯৬, নাসির ১/৭, আল-আমিন ১/৫৮)

ম্যান অব দ্য ম্যাচ ও সিরিজ: মমিনুল হক

খেলা

‘বিশ্বকাপে নেইমারই ব্রাজিলের বাজি’

চলতি বছর ঘরের মাঠে ফিফা কনফেডারেশন কাপ নেইমারের জন্য একটা বড় পরীক্ষা ছিল। সেই পরীক্ষায় ‘জিপিএ ...

‘ড্রাগসের সঙ্গে আপস নয়’

স্প্রিন্ট জগতে যখন নামি-দামি তারকাদের ডোপপাপের খবর বেরোয় তখন চমকে উঠতে হয় বৈকি! এই তো সেদিন ...

প্রথম ওয়ানডেতে সালমাদের হার

দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল স্বাগতিকদের কাছে প্রথম ওয়ানডেতে ৬ উইকেটে হেরে গেছে। বেনোনির ...

মেসি-রোনালদো দ্বৈরথ মানেই ম্যাজিক

ব্যাপারটা শচীন বনাম লারার লড়াইয়ের মতোই দাঁড়িয়ে গেছে। কে সেরা-লারা নাকি শচীন। এ প্রশ্নে রায় এখনও ...

টোট্টির নতুন চুক্তি

নিজ শহরের ক্লাব রোমার সঙ্গে আরও দু’বছরের নতুন চুক্তি করলেন স্ট্রাইকার ফ্রান্সেসকো টোট্টি। চলতি মৌসুমেই বর্তমান ...