প্রথম ওয়ানডেতে সালমাদের হার

দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ মহিলা ক্রিকেট দল স্বাগতিকদের কাছে প্রথম ওয়ানডেতে ৬ উইকেটে হেরে গেছে। বেনোনির উইলমুর পার্কে টসে হেরে ব্যাট করতে নামা বাংলাদেশ দল ৫০ ওভারে ৮ উইকেটে ১৪৯ রান করে। অন্যতম ওপেনার ফারজানা হক দলের হয়ে সর্বোচ্চ ৬৩ রান করেন। অধিনায়ক সালমা খাতুন করেন ২৬ রান। এছাড়া আয়েশা রহমান ১৩, লতা মণ্ডল ১৭ এবং রিতু মনি অপরাজিত ১১ রান করেন। ৩ উইকেট পান প্রোটিয়া বোলার লুবসের।
জয়ের জন্য ১৫০ রানের টার্গেট তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকা মহিলা ক্রিকেট দল ৩৭.৫ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৫৩ রান তুলে জয়ের ঠিকানায় পৌঁছে যায়। দলের হয়ে সর্বাধিক ৭৭ রান করেন ওপেনার লিজেলি লি। কালই দলের হয়ে ওয়ানডে অভিষেক হয়েছে তার। আর এমন ম্যাচ জেতানো ইনিংস খেলে অভিষেক ওয়ানডেতেই ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার উঠেছে লির হাতে। ৩৯ রান করেন আরেক ওপেনার তৃষা শেট্টি। বাংলাদেশের খাদিজা তুল কুবরা ছিলেন দলের সেরা বোলার। ৯.৫ ওভারে ৪৩ রানে তিনি নিয়েছেন ৩ উইকেট। আগামীকাল দুই দলের দ্বিতীয় ওয়ানডে জোহানেসবার্গে। ২৪ সেপ্টেম্বর সেঞ্চুরিয়ানে তৃতীয় ও শেষ ওয়ানডে।
সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ মহিলা দল : ১৪৯/৮, ৫০ ওভার (ফারজানা ৬৩, সালমা ২৬, লতা ১৭; লুবসের ৩/২৮)। দ. আফ্রিকা মহিলা দল : ১৫৩/৪, ৩৭.৫ ওভার (লি ৭৭, শেট্টি ৩৯; খাদিজা ৩/৪৩)। ফল : দ. আফ্রিকা ৬ উইকেটে জয়ী।
মিসবাহকে মঈনের পরামর্শ
স্পোর্টস ডেস্ক: পাকিস্তান টেস্ট এবং ওয়ানডে অধিনায়ক মিসবাহ-উল হককে নিয়ে এবার মুখ খুললেন জিম্বাবুয়ে সফর করা পাকিস্তান ক্রিকেট দলের ম্যানেজার মঈন খান। তার কথা, এখনই মিসবাহকে অধিনায়কত্ব  থেকে সরিয়ে দিলে তা ভালো হবে না। বরং মিসবাহর নেতৃত্বে দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনার কথাই বলেছেন তিনি। ক্রিকেটের পরিভাষায় মিসবাহকে ‘ক্যাপ্টেনসির অ্যাপ্রোচে’ পরিবর্তন আনার উপদেশ দিয়েছেন সাবেক অধিনায়ক।
জিম্বাবুয়ে সফরে টেস্ট সিরিজ ১-১ ম্যাচে ড্র করার পরই অধিনায়ক মিসবাহ এবং কোচ ডেভ হোয়াটমোরকে অপসারণ করার জন্য পাকিস্তান ক্রিকেট মহলে দাবি উঠেছে। মঈন গতকাল পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান নাজাম শেঠির কাছে জিম্বাবুয়ে সফরের রিপোর্ট জমা দেন। তিনি জানান, অধিনায়কত্ব নিয়ে মিসবাহর সঙ্গে কথা হয়েছে তার। মিসবাহ নিজেও স্বীকার করেছেন তার নেতৃত্বে উন্নতির জায়গা রয়েছে। উল্লেখ্য, অক্টোবরে আরব আমিরাতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনটি টেস্ট, পাঁচটি ওয়ানডে এবং দুটি টি-টুয়েন্টি ম্যাচ খেলবে।


খেলা

বৃষ্টিতে ড্র ঢাকা টেস্ট

সিরিজের একটা নিষ্পত্তির জন্য মুখিয়ে ছিল দুই দল। কিন্তু বৃষ্টির বাধায় ধুয়ে মুছে গেল ঢাকা টেস্টের ...

‘বিশ্বকাপে নেইমারই ব্রাজিলের বাজি’

চলতি বছর ঘরের মাঠে ফিফা কনফেডারেশন কাপ নেইমারের জন্য একটা বড় পরীক্ষা ছিল। সেই পরীক্ষায় ‘জিপিএ ...

‘ড্রাগসের সঙ্গে আপস নয়’

স্প্রিন্ট জগতে যখন নামি-দামি তারকাদের ডোপপাপের খবর বেরোয় তখন চমকে উঠতে হয় বৈকি! এই তো সেদিন ...

মেসি-রোনালদো দ্বৈরথ মানেই ম্যাজিক

ব্যাপারটা শচীন বনাম লারার লড়াইয়ের মতোই দাঁড়িয়ে গেছে। কে সেরা-লারা নাকি শচীন। এ প্রশ্নে রায় এখনও ...

টোট্টির নতুন চুক্তি

নিজ শহরের ক্লাব রোমার সঙ্গে আরও দু’বছরের নতুন চুক্তি করলেন স্ট্রাইকার ফ্রান্সেসকো টোট্টি। চলতি মৌসুমেই বর্তমান ...